বাংলাদেশের সরকারী প্রতিষ্ঠান গুলো বছরের পর বছর কোটি কোটি টাকা লোকসানের কারণ !!!


স্বাভাবিকভাবে বাংলাদেশের বেসরকারী প্রতিষ্ঠান গুলো বর্তমান সময়ে তাদের পণ্যের মানের তেমন উন্নয়ন না করতে পারলেও একেবারে খারাপও করছে না, পণ্যের মানের উন্নয়ন না করলেও মোড়কই করনের দিকে তাদের কড়া নজরদারি আছে; কারণ তারা জানে বেশীর ভাগ মানুষ পণ্যের মোড়ক টা ভাল করে পড়ে পণ্যটা কিনে । তাই আজ বেসরকারী প্রতিষ্ঠান গুলো লাভবান ।

অন্যদিকে বাংলাদেশের সরকারী প্রতিষ্ঠান গুলো বছরের পর বছর লাভের মুখ দেকছেই না তার উপর লোকসান দিছে কোটি কোটি টাকা । কারণ সরকারী চাকরী পেতে হলে তেমন কিছুই লাগেনা চাকরীর লিখিত পরীক্ষায় পাস আর কিছু টাকা । আমার পরিচিত এমন অনেক বন্ধুরা আছে যাদের সারা জীবনের একটাই স্বপ্ন বিসিএস এবং সরকারী চাকরী , তাদের যুক্তি হলো সরকারী চাকরী একবার পেলে আর কোন চিন্তা নেই; যত ইচ্ছে চুরি করে টাকার মালিক হতে পারবে । কতগুলো বই মুখস্ত করে পরীক্ষায় পাস করে বিসিএস অথবা সরকারী চাকরীজীবি হলেই যে তার পর্যাপ্ত গুণ আছে তার কোন নিশ্চয়তা নেই ।

উদাহরণ হিসাবে বলতে চাই বাংলাদেশ ওয়াসা (WASA) র কথা, "শান্তি" নামে একটা মিনারেল ওয়াটার তারা বাজারজাত করছে, কিন্তু বছরের পর বছর চলছে এখনো লাভের মুখ দেকছেই না লোকসান দিছে কোটি কোটি টাকা । আমি ওয়াসার এমন অনেক চাকরীজীবিকে চিনি যারা সাধারণ ১২,০০০-১০,০০০ টাকার চাকরীর জন্য ৭-১০ লাখ টাকা পর্যন্ত দিয়েছে । সরকারী পণ্যের মানের তো কোন ঠিক নেই তার উপর মোড়কই করনের দিকে ও তাদের নজরদারি নেই । প্রথমেই আমি বলেছি , বাংলাদেশের এখন বেশীর ভাগ মানুষ পণ্যের মোড়ক টা পড়ে পণ্যটা কিনে; কিন্তু "শান্তি" মিনারেল ওয়াটার বোতলের ট্যাগটা একটু ভাল করে পড়ে দেখেন কি লেখা আছে !!!!!

বিঃদ্রঃ দয়া করে সামাজিক সাইট গুলোতে দেশের কোন খারাপ কিছু নিয়ে আলোচনা করলে বাংলাতে লিখবেন , কেউ ইংরেজিতে লিখবেনা আশা করি; এর খারাপ দিক আপনারা অবশ্যই জানেন । 



About the author

Admin
Donec non enim in turpis pulvinar facilisis. Ut felis. Praesent dapibus, neque id cursus faucibus. Aenean fermentum, eget tincidunt.

0 comments:

Copyright © 2013 RONI BHOWMIK'S SIGN and Blogger Themes.